মরিয়ম নামের অর্থ কি

মরিয়ম নামের অর্থ কি : প্রিয় পাঠক ভাই ও বোনেরা আজকে আমরা আপনাদের সাথে কথা বলবো মরিয়ম নামের অর্থ কি সম্পর্কে।আপনি কি আপনার শিশুর নাম রাখার জন্য মরিয়ম নামের অর্থ খুঁজছেন। অথবা আপনি কি মরিয়ম নামের অর্থ জানতে আগ্রহী , আপনি যদি আগ্রহী হন তাহলে আপনার জন্যই আমরা আমাদের ওয়েবসাইটে এই পোস্টটি করেছি।

বন্ধুরা আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন রকমের তথ্য প্রকাশ করি এবং এই তথ্যগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।আমরা আজকের এই পোস্টের মধ্যে মরিয়ম নামের অর্থ কি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।আপনি যদি মরিয়ম নামের অর্থ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হন তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

মরিয়ম নামের অর্থ কি
মরিয়ম নামের অর্থ কি

মরিয়ম নামের অর্থ কি?

প্রত্যেক বাবা-মা এর উচিত তার পরিবারের সন্তানদের নাম রাখার ব্যাপারে সচেতন হওয়া। যদি মুসলিম পরিবার হয়, তবে নাম নির্ধারণ করার আগে নামটি ইসলামিক কিনা এবং নামের অর্থ সুন্দর কিনা তাও বিবেচনা করা উচিত। মরিয়ম নামটি একটি ইসলামিক নাম। এই নামটি অতি প্রাচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। খুব পরিচিত এবং সুন্দর একটি নাম মরিয়ম। মরিয়ম (আঃ) আমাদের নবী ঈসা (আঃ) এর মায়ের নাম ছিলো। পবিত্র কুরআনে নারীদের মধ্যে শুধু মাত্র মরিয়ম (আঃ) এর নামটিই সরাসরি উল্লেখ আছে।

মরিয়ম নামটির সাথে সকল মুসলিম কমবেশি পরিচিত। কিন্তু হয়তোবা সকলের মধ্যে কিছু সংখ্যক মানুষ এই নামটির অর্থ জানেনা। মরিয়ম নামের আরবি অর্থ হলো “পুণ্যবান, ধার্মিক, খোদাভীরু এবং আল্লাহর প্রতি অনুগত, আল্লাহ ভক্ত, পবিত্র ইত্যাদি”।

মরিয়ম নামের ইসলামিক অর্থ কি?

মরিয়ম শব্দটি হ্যালো আরবি ভাষার শব্দ। এই শব্দটির সঠিক উচ্চারণ হ্যালো ‘মারইয়াম’। মরিয়ম নামের অর্থ কি “আল্লাহর প্রতি ভক্ত, আল্লাহর সেবিকা, ইবাদতকারীণি, পবিত্র, তীব্র, সন্তানের প্রতি কামনা ইত্যাদি। নামটি মুসলিম পরিবারের মেয়ে সন্তানের জন্য পারফেক্ট একটি নাম। তাই আপনি আপনার মেয়ে বাবুর জন্য এই নামটি রাখতে পারেন।

আরো জানুন : 

মরিয়ম শব্দের অর্থ কি?

মরিয়ম শব্দটি আরবি ভাষার শব্দ। এই শব্দটির সঠিক উচ্চারণ ‘মারইয়াম’। এই শব্দটির অর্থ বন্ধুত্বপূর্ণ, উদার, আল্লাহর প্রতি ভক্ত ইত্যাদি। কোথাও কোথাও এই নামটির অর্থ দেখা যায় ভাগ্যবান। নামটি স্ত্রী লিঙ্গের জন্য ব্যবহার করা হয়। পুরুষদের জন্য এই নাম ব্যবহার করা হয় না। মুসলমানদের জন্য এই নামটি একটি সেরা নাম। পবিত্র কুরআনে নারীদের মধ্যে শুধু মাত্র মরিয়ম (আঃ) এর নামটিই সরাসরি উল্লেখ আছে। এই পবিত্র নামটি আপনি আপনার পরিবারের যেকোনো মেয়ে শিশুদের জন্য রাখতে পারেন।

মরিয়ম নামটি ইসলামিক নাম কিনা

মরিয়ম নামটি অবশ্যই ইসলামিক একটি নাম।এই নামটি অতি প্রাচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। খুব পরিচিত এবং সুন্দর একটি নাম মরিয়ম। মরিয়ম (আঃ) আমাদের নবী ঈসা (আঃ) এর মায়ের নাম ছিলো। পবিত্র কুরআনে নারীদের মধ্যে শুধু মাত্র মরিয়ম (আঃ) এর নামটিই সরাসরি উল্লেখ আছে।

মরিয়ম নামের অর্থ কি
মরিয়ম নামের অর্থ কি

মরিয়ম যুক্ত কিছু নাম কিছু মেয়েদের নাম

  1. মরিয়ম আক্তার
  2. মরিয়ম আলম
  3. বিবি মরিয়ম
  4. মরিয়ম খাদিজা লতা
  5. মরিয়ম মিম
  6. মরিয়ম মুসকান
  7. মরিয়ম আক্তার
  8. মরিয়ম ফারজানা
  9. মরিয়ম খাতুন
  10. মিরয়ম সাদিয়া
  11. মরিয়ম রুমা
  12. মরিয়ম আক্তার তুলি
  13. মরিয়ম নূর
  14. মরিয়ম নিশা
  15. মরিয়ম হিরা
  16. মরিয়ম রত্না
  17. মরিয়ম মুনতাহা
  18. মরিয়ম ইসলাম
  19. মরিয়ম রুহ আলফা
  20. মরিয়ম আক্তার অন্নি
  21. মরিয়ম তালহা
  22. মরিয়ম মাহমুদ
  23. মরিয়ম রুমি
  24. মরিয়ম খান
  25. মরিয়ম সুলতানা
  26. মরিয়ম আমরিন
  27. মরিয়ম ফারিয়া
  28. মরিয়ম আহমেদ
  29. মেহবুবা মরিয়ম
  30. মরিয়ম রায়হান
  31. মরিয়ম তাবাসসুম
  32. মরিয়ম খন্দকার
  33. মরিয়ম হাজারিকা
  34. মরিয়ম জান্নাত
  35. মরিয়ম মাহিয়া

মরিয়ম সম্পর্কিত মেয়েদের কিছু নাম

  1. মাহেরা
  2. মুনতাহা
  3. মিলি
  4. মারিয়া
  5. মেহনাজ
  6. মাহমুদা
  7. মাসুদা
  8. মিম
  9. মুরশিদা
  10. মেঘলা
  11. মাইশা
  12. মারজিয়া
  13. মেহজাবিন
  14. মানহা
  15. মলি
  16. মাহিয়া
  17. মাহফুজা
  18. মুমতাজ
  19. মিথিলা
  20. মাজেদা

মরিয়ম নামের সাথে ইসলামিক কিছু নাম

  • মরিয়ম রহমান
  • মরিয়ম আলম
  • মরিয়ম সুলতানা
  • মরিয়ম আক্তার
  • মরিয়ম হাসান
  • মরিয়ম নুর
  • মরিয়ম সাবেরা
  • মরিয়ম সরকার
  • মরিয়ম খাতুন
  • মরিয়ম জান্নাত
  • মরিয়ম পারভীন

শেষ কথা : বন্ধুরা আমি আশা করি আপনারা যদি আমাদের পোস্ট টি শুরু থেকে শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়েন তাহলে আপনি অবশ্যই মরিয়ম নামের অর্থ এবং মরিয়ম নামের সম্পর্কিত আরও কিছু নাম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।এরকম আরো নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

আরো জানুন : 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *